পরিবর্তনের কথা বলে

Music

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, February 7, 2020

রসায়নবিদরা টেকসই উন্নয়নে সহায়তা করবে : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

জবি

রসায়নের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন 
রসায়নবিদরা তাদের গবেষণার মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও স্বাস্থ্যে পরিপূর্ণতার মাধ্যমে টেকসই উন্নয়নে সহায়তা করবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। 
শুক্রবার (৭ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘রসায়নের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।  
মন্ত্রী বলেন, ‘কনফারেন্সের মূল বিষয় স্বাস্থ্য ও কল্যাণে রসায়ন, যা পুরো বিশ্বের অন্যতম চাহিদা। বাংলাদেশের উন্নত অর্থনীতি ও টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের গবেষণা জরুরি। আর এজন্য দেশের সকল রসায়নবিদকে এগিয়ে আসতে হবে। দেশকে সমৃদ্ধশালী করে গড়ে তুলতে হবে।’ 
জবির রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সৈয়দ আলমের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, পৃষ্ঠপোষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ রসায়ন সমিতির প্রেসিডেন্ট মো. আবুল করিম এবং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন। 
জবি উপাচার্য বলেন, ‘এ আন্তর্জাতিক কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকবৃন্দ প্রবন্ধ উপস্থাপন করবেন। যার বেশিরভাগই আমাদের নানা সমস্যা সমাধানে কৃষি ও শিল্পখাতে ব্যাপক ভূমিকা রাখবে। আমাদের দৈনন্দিন জীবনের পরিবেশ দূষণ রোধে ও অ্যানার্জি ক্রাইসিস সমাধানে রসায়নবিদরা অনেক অবদান রাখতে পারেন।’
উল্লেখ্য, দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে ভারত, নেপাল, সৌদি আরব, জাপান এবং যুক্তরাজ্যের গবেষকসহ ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের শতাধিক গবেষক ও শিক্ষক অংশ নিয়েছেন।


Post Top Ad

Your Ad Spot