পরিবর্তনের কথা বলে

Music

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, February 3, 2020

মোনালিসা রহস্য

ছবিঃ হাস্যোজ্জ্বল মোনালিসা
চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চি'র বিখ্যাত চিত্রকর্ম মোনালিসার নাম শুনেনি এমন লোক খুব কমই আছে। প্রায় পাঁচশ বছর ধরে কোটি কোটি মানুষের এত উৎসাহ, ভালবাসা আর কৌতুহল নিয়ে আজো জীবন্ত রয়েছে এই চিত্রকর্মটি। এমন কি আছে এই ছবিটিতে? একটি আবক্ষ নারীমূর্তি ও আবছা পাহাড়ি ব্যাকগ্রাউন্ড ছাড়া আর কোন ঘটনাই ছবিটিতে দৃশ্যমান হয়নি। কেউ কেউ বলতে পারেন এটা এক বিখ্যাত চিত্রশিল্পীর হাতে আঁকা এবং তাই এটি এত বিখ্যাত। কিন্তু শুধুমাত্র এই ব্যাপারটুকুই কি ছবিটিকে খ্যাতিমান করেছে?


মোটেও না। বহুকাল ধরেই প্রচলিত তথ্যমতে, 'মোনালিসা' নামক এই চিত্রকর্মটির বিখ্যাত হওয়ার প্রধান কারণ, মোনালিসার মুখের রহস্যময়ী মুচকি হাসি। অবশ্য আমরা যদি খুব ভাল করে ছবিটি দেখি তাহলে একে প্রকৃত হাসি বলা যায় না। তবে এই হালকা বিষাদময় হাসির আড়ালে লুকিয়ে থাকা অভিব্যক্তিগুলো আজও মানুষের কাছে রহস্য।


শুধু হাসিই নয়। চিত্রকর্মটি এতো নিখুঁতভাবে আঁকা হয়েছে যে, একবার এর ওপর দৃষ্টি নিক্ষেপ করলে আর চোখ ফেরানোর জো নেই! ছবিটির জীবন্ত ও প্রানবন্ততা মানুষের মনে অভাবনীয় আকর্ষনের সৃষ্টি করেছে। চিত্রকর্মটি এমন অত্যাশ্চর্য ভঙিমায় আঁকা হয়েছে যে, আপনি যেদিক থেকেই দেখেন না কেন মনে হবে মোনালিসা ঠিক আপনার দিকেই তাকিয়ে আছে। আপনার মনের বর্তমান অবস্থার প্রতিচ্ছবি আপনি খুব সহজেই মোনালিসার চোখে তাকিয়ে অনুভব করতে পারবেন। ছবিটিতে লিওনার্দোর আরেকটি কেরামতি দেখা যায় যে, বামদিক থেকে দেখলে তাকে দেখায় দীর্গাঙ্গি এবং ডানদিক থেকে মানুষটিকে মোটাসোটা মনে হয়।


এরকম অদ্ভুত অদ্ভুত বিস্ময় ও মায়াজালে ঘেরা চিত্রকর্মটির বৈশিষ্ট্য বলে শেষ করা যাবে না। শত শত রহস্য আগামীতেও উদঘাটন হবে রঙ তুলির আঁকা রহস্যময়ী মোনালিসার অবয়বে!
কিন্তু কে এই মোনালিসা?
ফ্রেমের পেছনে থাকা কোন নারীর প্রতিকৃতিতে সৃষ্টি হয় লিওনার্দোর এই কালজয়ী চিত্রকর্ম?

জানা যায়, শিল্পী লিওনার্দো দা ভিঞ্চির বয়স যখন বাহান্ন বছর তখন তিনি ছাব্বিশ বছর বয়সী ম্যাডেনা লিসাকে দেখেন। সুন্দরী ইতালীয় রমণীর একটি পোর্ট্রেট করার জন্য লিওনার্দোর কাছে অনুরোধ জানান তার স্বামী গিওকান্দো। এর আগে লিওনার্দো কখনও শত অনুরোধের পরেও কারো ছবি আঁকতে রাজি হন নি। এমনকি রাজা-রানী, রাজকুমার-রাজকুমারী কারো দিকেই ছিলনা তার বিন্দুমাত্র আগ্রহ। সুতরাং বিশেষ কিছুর টানে অথবা মোনালিসার প্রতি গভীর প্রেমে ও তার প্রতিভাবলে সৃষ্টি হয় এই অমর চিত্রকর্ম। কারো কারো মতে মোনালিসা গিওকান্দোর স্ত্রী নয়, সেটি ছিল ডাচেস অফ ফ্রানকভিলার প্রতিকৃতি। নানান সব অপব্যাখ্যায় সমালোচিত হয়েছে এই চিত্রকর্মটি। রচিত হয়েছে কবিতা, সংগীত ও কার্টুন। পুরো বিশ্ব আজও অপেক্ষায় আছে এর রহস্য উন্মোচনের। হয়তবা, এই রহস্যই মোনালিসাকে বিখ্যাত করে তুলেছে।

"মোনালিসা" চিত্রকর্মটি বর্তমানে ফ্রান্সের ল্যুভর জাদুঘরে সংরক্ষিত আছে।

লেখকঃ আল মামুনুর রশিদ

Post Top Ad

Your Ad Spot