পরিবর্তনের কথা বলে

Music

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, February 7, 2020

ভিন্ন রঙের গোলাপের রয়েছে ভিন্ন অর্থ

গোলাপ
নানা রঙা গোলাপ (ছবি- ইন্টারনেট)
মানবজীবনের অন্যতম এক অনুভূতি হলো ভালোবাসা। প্রিয় মানুষের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে যে উপহারগুলো দেওয়া হয় তার তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে গোলাপ। এইতো সপ্তাহ ঘুরলেই বিশ্বব্যাপী পালিত হবে ভালোবাসা দিবস। আর তার শুভ সূচনা হয় গোলাপ দিবসের মাধ্যমে। 
প্রতিবছর ফেব্রুয়ারির ৭ তারিখ গোলাপ দিবস বা ‘রোজ ডে’ পালিত হয়। প্রিয়জনকে বা বন্ধুকে গোলাপ তো দিয়েছেন, কিন্তু রং ভেদে এর অর্থ কী জেনেছেন? একেক রঙের গোলাপ একেক অর্থ প্রকাশ করে। আজ চলুন রং ভেদে গোলাপের অর্থ জেনে নেওয়া যাক- 
লাল গোলাপ
বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় লাল গোলাপ। একে ভালোবাসার প্রতীক ধরা হয়। আর তাইতো যুগ যুগ ধরে কবি সাহিত্যিকগণ ভালোবাসা প্রদানে লাল গোলাপকে প্রাধান্য দিয়ে গেছেন। প্রেমের ধরন বদলে গেলেও ভালোবাসার প্রতীক হিসেবে লাল গোলাপের আবেদন আজও কমেনি। 
গোলাপি গোলাপ
ভালোবাসা, কৃতজ্ঞতা ও স্বীকৃতির প্রতীক ধরা হয় গোলাপি গোলাপকে। কাউকে যদি কোনো কাজের জন্য ধন্যবাদ দিতে চান তবে গোলাপি গোলাপ দিতে পারেন। লাল গোলাপের পাশাপাশি এই গোলাপও মনের ভাষা বোঝায়। 
সাদা গোলাপ
প্রেম নিবেদন করতে গিয়ে কখনো সাদা গোলাপ দেবেন না। এই গোলাপ শোকজ্ঞাপনে ব্যবহার করা হয়। সাদা গোলাপকে শান্তির প্রতীক বলা হয়। অনেক জায়গায় নতুন জীবন শুরুর আগে কনের হাতে সাদা গোলাপ দেওয়া হয়। মৃতদেহের ওপর সাদা গোলাপ রাখার অর্থ তার অনুপস্থিতিকে স্বরণ করা বা মিস করা। কাউকে মিস করলে সাদা গোলাপ দিতে পারেন। 
কমলা গোলাপ
উৎসাহ, উদ্দীপনা ও আবেগের প্রতীক কমলা গোলাপ। কারও পাশে আছেন বোঝাতে এ গোলাপ দিতে পারেন। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে কমলা গোলাপ ব্যবহার করা হয়। 
হলুদ গোলাপ 
হলুদ গোলাপের মানে বন্ধুত্ব, দৃঢ় সম্পর্ক ও বন্ধন। এ গোলাপ দিয়ে আনন্দ, সুস্বাস্থ্য বোঝানো হয়।
বেগুনী গোলাপ
আভিজাত্যের প্রতীক বেগুনী গোলাপ। রানিকে সম্মান জানাতে এই গোলাপ ব্যবহার করা হয়। তবে এই রঙের গোলাপ খুব একটা দেখা যায় না। 
পিচ গোলাপ
পিচ রঙের গোলাপও খুব একটা দেখা যায় না। সততা, আন্তরিকতা ও সহমর্মিতা বোঝানোর জন্য এই গোলাপ দেওয়া হয়। 
কালো গোলাপ
কালো গোলাপকে মৃত্যুর প্রতীক বলা হয়। কালো রঙের গোলাপ মৃত্যু বা শোকের বার্তাবাহক। কাউকে ভালোবাসার কথা বলতে গিয়ে তাই এ গোলাপ দেবেন না। 
নীল গোলাপ
নীল রঙের গোলাপ রহস্য বোঝায়। সঙ্গে নীল গোলাপকে বলা হয়ে থাকে দুর্বোধ্যতার প্রতীক। 
সবুজ গোলাপ
শান্ত ও ফলপ্রসূতা বোঝাতে সবুজ গোলাপ দিতে পারেন। এ গোলাপকে ভাগ্যের প্রতীক বলা হয়। 
রং ভেদে গোলাপের এই অর্থগুলো কি জানা ছিল আপনার? 

Post Top Ad

Your Ad Spot