পরিবর্তনের কথা বলে

Music

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, February 7, 2020

ট্রাম্পের বিরুদ্ধে তিনটি মামলা করবে ইরান

জারিফ ও ট্রাম্প
মোহাম্মদ জাওয়াদ জারিফ ও ডোনাল্ড ট্রাম্প (ছবি : সংগৃহীত)
সোলাইমানি হত্যাকাণ্ডে জড়িত থাকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আগেই মামলা করার ঘোষণা দিয়েছে ইরান। তবে একটি নয়, ইরান ট্রাম্পের বিরুদ্ধে তিনটি মামলা করবে বলে জানিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।
বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) লেবাননের আল মায়াদিন নিউজ নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে জারিফ এ কথা বলেন।
সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অর্থনৈতিক, সামরিক ও সাংস্কৃতিক সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত। এ জন্য ইরানের পক্ষ থেকে তার বিরুদ্ধে আলাদা তিনটি মামলা করা হবে।
মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, গত ৩ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে মার্কিন সেনারা ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছে। এটি স্পষ্টতই সামরিক সন্ত্রাসবাদ।
সোলাইমানি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে তৈরি হওয়া দ্বন্দ্বের জেরে ট্রাম্প ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। এ বিষয়টির দিকে ইঙ্গিত করে জারিফ বলেন, এটি অর্থনৈতিক সন্ত্রাসবাদ। ট্রাম্প অনৈতিকভাবে ইরানের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করছেন।
এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডোনাল্ড ট্রাম্প আমাদের ঐতিহাসিক সাংস্কৃতিক স্থাপনাগুলোর ওপর হামলা চালানোর হুমকি দিয়েছেন। যে কেউ এটিকে সাংস্কৃতিক সন্ত্রাসবাদ বলে অভিহিত করবে।
মোহাম্মদ জাভেদ জারিফ জানান, ট্রাম্প প্রকাশ্যে এই তিনটি অপরাধ করেছেন। এই তিনটি অভিযোগে ইরান ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

Post Top Ad

Your Ad Spot